সেলিব্রেটিদের অ্যান্টি-এইজিং সিক্রেট কোলাজেন সাপ্লিমেন্ট

কোলাজেন আমাদের শরীরের এমন একটি প্রোটিন যা আমাদের সেলস গুলো কে আঠার মতো ধরে রাখতে সাহায্য করে। আমাদের স্কিনের ইলাস্টিসিটি কন্ট্রোল করে। শরীরের জয়েন্ট, নখ, চুল, গুড হেলথ, এবং বিশেষ করে বয়সের ছাপ পড়তে বাধা দেয়। প্রতিটি মানুষের শরীরে প্রাকৃতিকভাবেই পর্যাপ্ত কোলাজেন থাকে যার কারণে ২০ থেকে ২৫ বছরের আগে আমাদের স্কিন অনেক স্মুথ থাকে এবং বয়সের ছাপ পড়ে না, কিন্তু ২০ বছরের পর থেকে প্রতি বছর ১ (%) পার্সেন্ট করে কোলাজেন কমতে থাকে। যে কারণে আস্তে আস্তে বয়সের ছাপ নখ ও চুল এবং জয়ন্তের সমস্যা শুরু হয়। তাই ২৫ বছরের পর থেকে বাইরে থেকে আমাদের কোলাজেন সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত। যদিও বাইরে থেকে কোলাজেন গ্রহণ করে এই সমস্যা গুলো শেষ করে ফেলা যায় না তার পরেও স্কিন এজিং ১০ বছর পর্যন্ত কমিয়ে ফেলা যায়। যারা চায় তাদেরকে স্কিন অন্যদের তুলনায় কম বয়সে দেখাক তাদের অবশ্যই কোলাজেন সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত।

আমরা বিভিন্ন সেলিব্রেটিদের দিকে তাকালে কোলাজিনের কার্যকারিতা গুলো ভালই বুঝতে পারব, দেখা যায় ৫০ বছর বয়সী একজন অ্যাক্ট্রেস দেখতে ৩০-৩৫ বছর বয়সী নারীর মতো দেখায়, আবার ৬০ বছর বয়সী একজন এক্টর দেখতে ৩৫ থেকে ৪০ বছর বয়সের মনে হয়। তাদের এই বয়সে অন্যদের মতো বার্ধক্যের ছাপ বোঝা যায় না এর একমাত্র কারণই কোলাজেন সাপ্লিমেন্ট এবং প্রপার ডায়েট।

এবার জানব কোলাজেনের প্রকারভেদ বা কোলাজেন এর কাজ সম্পর্কে:

কোলাজেন সাপ্লিমেন্ট প্রধানত ৩ প্রকার হয়ে থাকে।

১. বভিন কোলাজেন

২. মেরিন কোলাজেন

৩. প্লান্ট বেস কোলাজেন

বভিন কোলাজেন: মূলত প্রাণীর দেহ থেকে সংরক্ষণ করে তৈরি করা হয়।

মেরিন কোলাজেন: সামুদ্রিক মাছ এবং প্রাণীর আজ থেকে প্রোটিন সংগ্রহ করে তৈরি করা হয়।

প্লান্ট বেস কোলাজেন: প্রকৃতির গাছপালা এবং শেকর থেকে প্রোটিন সংগ্রহ করে তৈরি করা হয়।

এরমধ্যে মেরিন কোলাজেন কিছুটা দামী হয়ে থাকে কারণ সমুদ্রের মাছ এবং প্রাণী  থেকে প্রোটিন সংগ্রহ করে বানানো হয় বলে এটি একটি ব্যয়বহুল প্রক্রিয়া।

কোলাজেন সাপ্লিমেন্ট/ ফ্রোজেন কোলাজেন/  কোলাজেন পাউডার খাওয়ার নিয়ম খাওয়ার নিয়ম:

কোলাজেন পাউডার অথবা কোলাজেন ট্যাবলেট বাংলাদেশ হিসাবে পাওয়া যায়। পাউডার সাপ্লিমেন্ট সাধারণত পানির সাথে, চায়ের সাথে, কফি, জুস, কিংবা স্যালাড আর সাথে খাওয়া যায়। কিছু কিছু ক্ষেত্রে এর খাওয়ার নিয়ম এটির প্যাকেটেই লেখা থাকে। কোলাজেন ক্রিম এর দাম এবং কোলাজেন ক্রিম রিভিউ জানতে নিচে কমেন্ট করুন।

আরো পড়ুন –

অ্যাপেল সিডার ভিনিগার কি সত্যি ওজন কমাতে সহায়ক ?

চুলের সৌন্দর্যে কাস্টার ওয়েল এর ব্যবহার এবং উপকারিতা।

ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল এবং আসল ক্যাস্টর অয়েল চেনার উপায়।

লবঙ্গ অ্যাসিডিটির সমস্যা দূর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top
x