বাজারের সেরা পাকা এবং মিষ্টি তরমুজ বাছার উপায়

তরমুজ একটি জনপ্রিয় ফল, বিশেষ করে গৃষ্ম কালে সকলের চাহিদার ওপরে থাকে এই সুস্বাদু মিষ্টি ঠান্ডা লাল টকটকে তরমুজ বাছার উপায় । তরমুজে ভিটামিন এ সহ ৬ পার্সেন্ট চিনি ৯২ পার্সেন্ট পানি এবং বাকি ২ পার্সেন্ট অন্যান্য পুষ্টি উপাদান থাকে। পশ্চিম আফ্রিকা তরমুজের জন্মভূমি হিসাবে বিখ্যাত, তবে এ নিয়ে ব্যাপক মতভেদ রয়েছে। তরমুজে অতি সামান্যই ক্যালরি থাকে তাই এতে ওজন বাড়ে না। এটি নিয়মিত খেলে ক্যানসারের ঝুঁকি থাকে না। চোখ ভালো রাখতে ও তরমুজের জুড়ি নেই। হৃদরোগের জন্য এটি খুবই উপকারী। তরমুজের বিদ্যমান পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

এত ভালো গুনাগুন সম্পূর্ণ ফলটি বাজারে পাওয়া যায় কিন্তু দুঃখজনকভাবে যেহেতু ফলটি কেনার আগে বাইরে থেকে বোঝা যায় না দেখে যে ফলটি পাকা কিনা তাই বেশিরভাগ মানুষই তরমুজ কিনে ঠকে যায়।

বাজারের সেরা পাকা এবং মিষ্টি তরমুজ টি বাছার উপায়

 বাজারের সেরা পাকা এবং মিষ্টি তরমুজ টি বাছার উপায়

চলুন জেনে নেই সঠিক এবং পাকা তরমুজ কেনারএবং তরমুজ বাছার উপায়।

. পাকা এবং মিষ্টি তরমুজের গায়ের রংটা গারো এবং উজ্জ্বল হবে। ফ্যাকাশে তরমুজ কখনোই পাকা হয় না।

. তরমুজের বোটা বাদামি কিংবা গাঢ় বাদামি রঙের হলে সেটি পাকা তরমুজ। অনেক সময় বোটাটা থাকেনা সেক্ষেত্রেও তরমুজ টি পাকা হতে পারে। তবে সবুজ বোটা ওয়ালা তরমুজ কাঁচা তরমুজ হয়।

. তরমুজে যেহেতু এক অংশ মাটির উপরে থাকে সেহেতু তরমুজ কেনার সময় সব সময় দেখতে হবে তরমুজের একটি অংশ হলুদ কিংবা হালকা হলুদ বর্ণের হয়েছে কিনা, এমন হলেই তোর মুষ্টি পাকা তরমুজ অর্থাৎ যথেষ্ট সময় মাটিতে ছিল। তবে তরমুজে একপাশ সাদা হলে কিংবা ফ্যাকাশে রঙের হলে তাহলে তরমুজটা কাঁচা।

. তরমুজের যেহেতু অনেক পরিমাণে পানি থাকে তাই তরমুজ টি  পাকলে হাত দিয়ে উপর থেকে চাপ দিলে কিছুটা দেবে যায়, যা কাঁচা তরমুজে হয়না।

. তরমুজের ওজন দেখেও সঠিক তরমুজ বাছা যায়।

যদি তরমুজের আকারের তুলনায় তরমুজ টি ভারী হয় তাহলে সেটি পাকা তরমুজ।

উপরোক্ত টিপস গুলো ফলো করলে আপনি নিশ্চয় একটি ভালো পাকা তরমুজ বাছার উপায় কিনতে পারবেন।

https://fortunetelleroracle.com/

আরো পড়ুনঃ
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top
x