আসল ক্যাস্টর অয়েল চেনার উপায় এবং ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল।

আমরা ছোট থেকে আমাদের মা দাদি নানীদের কাছ থেকেই ত্বকের চুলের যখন এর কথা জেনে থাকি, তাদের মুখেই শোনা এবং চিকিৎসা বিজ্ঞানে ব্যাপকভাবে প্রচলিত বহু যুগ আগের একটি ম্যাজিকাল ইনগ্রেডিয়েন্টস হচ্ছে কাস্টার ওয়েল। এটি মূলত একটি ভেজিটেবল আসল ক্যাস্টর অয়েল চেনার উপায় জেটি কাস্টার নামক বিষ থেকে আহরণ করা  হয়। এর আগে আর্টিকেলে জানিয়েছি ক্যাস্টর অয়েল এর উপকারিতা সম্পর্কে এবং কাস্টার ওয়েল চুল গজাতে কিভাবে সাহায্য করে। মুখ ও ত্বকের যত্নে কাস্টার ওয়েল এর জুড়ি নেই।

ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল এবং আসল ক্যাস্টর অয়েল চেনার উপায়।
 
 

ক্যাস্টর অয়েল তকে ও মুখে ব্যবহারের নিয়ম:

. আমরা প্রতিদিন রাতে দুই ফোঁটা করে  এর সাথে এক ফোঁটা বাদাম তেল অথবা এমন কোন তেল যা আপনার মুখে শুট করে, এভাবে মুখে লাগিয়ে রাখতে পারি সারা রাত এমনকি হাত ও পায়ের তোকেও লাগিয়ে রাখা যায় এটি মূলত একটি প্রাকৃতিক স্কিন কন্ডিশনার হিসেবে কাজ করে

. চোখের নিচে এবং আশেপাশের অংশে প্রতিদিন রাতে যদি ক্যাস্টর অয়েল লাগিয়ে রাখা যায় তাহলে রিংকেল পড়ার সম্ভাবনা অনেক কম হয়ে যায়, রিংকেল এবং বয়সের ছাপ যাদের পড়ে গেছে তাদের ক্ষেত্রে সেটি কমাতেও কিছুটা হেল্প করে।

. ক্যাস্টর অয়েল স্কিন টাইটেনিং এর জন্য ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এটি নিয়মিত ব্যবহারে ঝুলে যাওয়া স্কিন কিছুটা টানটান হয়

. অনেক সময় আমাদের মুখের হাতের অথবা পায়ের কিংবা শরীরের যেকোনো জায়গায় কাটা কিংবা কোন পুরাতন ক্ষতের দাগ থাকে নিয়মিত ক্যাস্টর অয়েল  ব্যবহারের সেটি দ্রুত দূর করা সম্ভব।

ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল এবং আসল ক্যাস্টর অয়েল চেনার উপায়।

আসল ক্যাস্টর অয়েল চেনার উপায়

যেটি অর্গানিক কিংবা ঘরে তৈরি ক্যাস্টর অয়েল যেখানে কোন প্রিজারভেটিভ ব্যবহার হয়নি সেটি একটু বেশি হলুদ বর্ণের হয়ে  থাকে

জ্যামাইকান ব্ল্যাক ক্যাস্টর অয়েল প্রথমে একটু একটু সেকে নিয়ে তারপরে তেল বার করা হয় তখন সেটি দেখতে অনেক কালো দেখায় যেটি চুলের জন্য খুবই ভালো।

ক্যাস্টর অয়েল কোথায় পাওয়া যাবে?

আমরা ভালো কোন সুপার শপ কিংবা কসমেটিক্স শপ এ খোঁজ নিলে ভাল এবং অর্গানিক ক্যাস্টর অয়েল পেতে পারি কেউ যদি ঘরে তৈরি করে নিতে চাই তাহলে সবচেয়ে ভালো এবং হানডেট পারসেন অরিজিনাল ক্যাস্টর অয়েল পাবো।

 

 আরো পড়ুনঃ

One thought on “আসল ক্যাস্টর অয়েল চেনার উপায় এবং ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top
x